1. admin@matrikantha24.com : admin :
বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০২:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
চন্দন শীলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন মোঃ রোবায়েত হোসেন শান্ত ভয় পেলে সাংবাদিকতা ছেড়ে দেন–সোনারগাঁ সিটি প্রেসক্লাবের উদ্বোধনে এমপি খোকা ইঞ্জিনিয়ার মাসুমকে রাজকীয় সংবর্ধনা দিলেন জাগ্রত ৯৪ ব্যাচের বন্ধুমহল সহ-সভাপতি থেকে ভারপ্রাপ্ত সভাপতি ইঞ্জিনিয়ার মাসুম অভিনন্দন জানালেন ঝরা ৫০ শয্যা বিশিষ্ট স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্বোধন করলেন এমপি খোকা বাংলাদেশি কর্মীরা কোরিয়ান মালিকদের কাছে বেশি পছন্দের, কলাপাতা রেস্টুরেন্ট কে ৫০ হাজার টাকা জরিমান। ফুটওভার ব্রিজের দাবিতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ সোনারগাঁওয়ে ১৬ বছর বয়সী তুহিন নামে এক কিশোরের মরদেহ উদ্ধার। দ্রব্যমূল্য ও জ্বালানি তেলের অস্থির পরিস্থিতি নিয়ে সোনারগাঁয়ে বিএনপির বিক্ষোভ সমাবেশ

শিল্পনগরী হওয়ার পরেও বেকারত্বের হার বাড়ছে সোনারগাঁওয়ে

  • আপডেট সময় : মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২
  • ১২৬ বার পঠিত

নিজস্ব প্রতিনিধি

শিল্প কারখানায় রুপান্তরিত ১০ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভা নিয়ে গঠিত হয়েছে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলা।
সোনারগাঁ উপজেলার বর্তমান আয়তন ১১৭.৬৬ বর্গ কিলোমিটার। গন প্রজাতন্ত্রী বাংলাদেশ পরিসংখ্যান ব‍্যারো উপজেলা পরিসংখ্যান ভার প্রাপ্ত উপ পরিচালক মোঃ সাইফুর রহমান জানান ২০১১ প্রজেক্ট অনুযায়ী ২০২১ সালে সোনারগাঁয়ের মোট জনসংখ্যা প্রায় ৪,৫২৫১৬ জন। নির্দিষ্ট ভাবে বেকারত্বের সংখা যদিও বলতে পারেন নি সোনার গাঁ উপজেলা ভারপ্রাপ্ত এই কর্ম কর্তা।
মধ্যযুগীয় নগরটির পূর্বে মেঘনা, পশ্চিমে শীতলক্ষ্যা, দক্ষিণে ধলেশ্বরী ও উত্তরে ব্রহ্মপুত্র নদ দ্বারা বেষ্টিত একটি বিস্তৃত জনপদ হওয়ায় এখানে গড়ে উঠেছে বড় বড় শিল্প কারখানা।
সোনারগাঁ কাঁচপুর বেসিক এর তথ‍্য অনুযায়ী ১৩০ টি বড় শিল্প কারখানা রয়েছে।
উল্লেখ্য যে সোনারগাঁয়ে বড় বড় শিল্প কারখানা থাকা সত্যেও শিক্ষিত বেকারদের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।
শিক্ষার যোগ্যতা থাকলেও চাকরি পাচ্ছে না শিক্ষিত বেকাররা। ফলে বেকারত্বের অভিশাপ নিয়ে ঘুড়ে বেড়াতে হচ্ছে শিক্ষিত বেকারদের। শিল্প প্রতিষ্ঠান গুলোর মালিক পক্ষ কথা দিয়ে ছিল সোনারগাঁয়ে শিল্প কারখানার জন‍্য জমি দিলে তারা এলাকার লোকদের ও শিক্ষিত বেকারদে যোগ্যতা অনুযায়ী চাকরি দিবেন । এখন অভিযোগ উঠেছে চাকরি ত দুরের কথা এলাকার লোকের কথা শুনলে মালিক পক্ষ তাদের চাকরির আবেদন ছিড়ে ফেলছেন, নয়তোবা চাকরির আবেদন গায়েব করে ফেলছে।
আব্দুর রহমান মিয়া নামে এক শিক্ষিত যুবক দারিদ্রতা ও বেকারত্বের যন্ত্রণায় বিগত ৩ ই জুন নিজ ঘরের দরজা বন্ধ করে কীটনাশক পান করে আত্মহত্যা করেছে। এ বিষয়ে সাধারণ জনমনে পশ্ন উঠেছে।

অনার্স পাশ করা শিক্ষিত বেকারদের মধ্যে মোঃ সাঈদুর রহমান, ইয়ামিন, ওবাইদুর রহমান, নান্নু ও মোঃ শিবলু বলেন সোনারগাঁয়ে এত বড় বড় শিল্প কারখানা থাকা সত্বেও আমরা শিক্ষিত হয়েও কাজ পাচ্ছিনা। সোনারগাঁয়ে প্রায় ৬০০ শত মাষ্টার্স পাশ করা শিক্ষিত বেকার রয়েছেন । ফলে বেকারত্বের অভিশাপ মাথায় নিয়ে ঘুরে বেড়াতে হচ্ছে। সোনারগাঁয়ে এতগুলো শিল্প কারখানা থাকলেও আমরা স্থানিয় হয়েও কাজ পাচ্ছিনা, কে বা কারা শিল্প কারখানা গুলোতে কাজ কারছে কাদের ছত্রছায়ায় অন্য এলাকার লোকজন চাকরি পাচ্ছে তা আমাদের বোধগম্য নয়। তাই এলাকার জন প্রতিনিধি এবং প্রশাসনিক দায়িত্বে যাহারা আছেন তাদের দৃষ্টি আকর্ষণ করছি।

এ বিষয়ে জানতে চাইলে প্রেসিডেন্ট এসোসিয়েশন কাঁচপুর বেসিক এর সভাপতি সবুর খাঁন বলেন স্থানীয় শিক্ষিত বেকার যুবকরা আমাদের কছে সরাসরি আসেন না বললেই চলে। সোনারগাঁয়ে যারা শিক্ষিত বেকার রয়েছেন তারা যদি সরাসরি আমার কাছে আসে অবশ্যই তাদের শিক্ষাগত যোগ্যতা দেখে আমরা চাকরি দিব।

এ বিষয়ে বারাকা নিট গার্মেন্টস’র চেয়ারম্যান হাজী মোঃ শাকিল রানা বলেন বর্তমানে সোনারগাঁ উপজেলা বাংলাদেশের মধ্যে একটি শিল্প কারখানার উপজেলা হিসাবে পরিচিত। শিক্ষিত বেকার যুবক তুলনামূলক সোনারগাঁয়ে অনেক বেশি, আমার পক্ষে সবাইকে কাজ দেওেয়া যদিও সম্ভব নয়। আমার কাছে যদি শিক্ষিত বেকার যুবকরা আসেন তাহলে আমি তাদেরকে প্রশিক্ষণের মাধ্যমে কাজ শিখাব এবং তাদেরকে চাকরি দেওেয়ার চেষ্টা করব ইনশাআল্লাহ।

সোনারগাঁ উপজেলার নির্বাহী অফিসার (ইউ এন ও ) তৌহিদ এলাহী বলেন যেহেতু সোনারগাঁও একটি শিল্প নগরী এলাকা এখানে শিক্ষিত বেকার যুবকদের অবশ্যই কারিগরি ভাবে শিক্ষা নিতে হবে। এবং যাদের কম্পিউটার জানা আছে তাদেরকে অবশ্যই অফিশিয়াল ভাবে চাকরি দিতে হবে শিল্প কারখানার মালিকদের। চাকরি পাচ্ছেনা এ বিষয় নিয়ে এখনো কোন শিক্ষিত বেকার যুবক আমার সাথে যোগাযোগ করেননি। শিল্প কারখানা গুলোর মধ্যে এলাকার শিক্ষিত বেকার যুবকদের অবশ্যই চাকরির ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে বলে জানিয়েছেন তৌহিদ এলাহী।

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরও খবর

ফেসবুকে আমরা

© All rights reserved © 2022 Matrikantha 24

Theme Customized By Theme Park BD
error: Content is protected !!